ঢাকা, ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার
মেনু |||

উচ্চশিক্ষার মানোন্নয়নে ইউজিসিকে কার্যকর ভূমিকা পালনের নির্দেশ রাষ্ট্রপতির

দেশে উচ্চশিক্ষার মানোন্নয়নে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনকে (ইউজিসি) কার্যকর ভূমিকা পালনের নির্দেশ দিয়েছেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন।

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের ভারপ্রাপ্ত চেয়ারম্যান অধ্যাপক ডক্টর মুহম্মদ আলমগীরের নেতৃত্বে কমিশনের একটি প্রতিনিধি দল বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) দুপুরে বঙ্গভবনে রাষ্ট্রপতির কাছে কমিশনের বার্ষিক প্রতিবেদন-২০২২ পেশ করতে গেলে রাষ্ট্রপতি এ নির্দেশ দেন।

সাক্ষাৎকালে ইউজিসি চেয়ারম্যান কমিশনের সার্বিক কর্মকাণ্ড এবং প্রতিবেদনের বিভিন্ন দিক সম্পর্কে রাষ্ট্রপতিকে অবহিত করেন।

রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন বলেন, উচ্চশিক্ষা বিস্তারের পাশাপাশি শিক্ষার মানোন্নয়নে ইউজিসির কার্যক্রম যাতে দৃশ্যমান হয় সেই লক্ষ্যে কাজ করতে হবে।

এসময় শিক্ষার্থীর সংখ্যা বৃদ্ধির সঙ্গে সঙ্গে উচ্চ শিক্ষার গুণগতমান বাড়ানোর ওপর জোর দেন রাষ্ট্রপতি। তিনি বলেন, স্মার্ট বাংলাদেশ গড়তে দেশের প্রতিটি শিক্ষার্থীকে স্মার্ট শিক্ষার্থী হিসেবে গড়ে তুলতে হবে। রাষ্ট্রপতি দেশের প্রতিটি সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ও একাডেমিক কার্যক্রমে ইউজিসির মনিটরিং জোরদার করার ওপর গুরুত্বারোপ করেন।

শিক্ষার্থীরা যাতে জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে নিজেদের যোগ্য হিসেবে প্রমাণ করতে পারে সেভাবেই শিক্ষা কার্যক্রম পরিচালনা করার কথা বলেন রাষ্ট্রপতি।

সাক্ষাৎকালে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের প্রতিনিধি দল দেশের উচ্চ শিক্ষার উন্নয়নে ১৪ দফা সুপারিশ তুলে ধরেন।

এ সময় রাষ্ট্রপতির কার্যালয়ের সচিব সম্পদ বড়ুয়া, সামরিক সচিব মেজর জেনারেল এস এম সালাহ উদ্দিন ইসলাম এবং সচিব সংযুক্ত মো. ওয়াহিদুল ইসলাম খান উপস্থিত ছিলেন।


ঢাকাওয়াচ/টিআর

সম্পাদকঃ মোঃ শাখাওয়াত হোসেন সজীব
নিবন্ধন নং -১৬৬